আনোয়ারুল হক নিজামী | মীরসরাই, চট্টগ্রামঃ বিদেশি ফল হিসেবে ষ্ট্রবেরীর প্রচলন থাকলেও প্রান্তিক কৃষকদের কল্যাণে এখন বাংলাদেশেও ব্যাপক পরিচিতি লাভ করেছে। বাজার চাহিদা, ফলন ও দাম ভালো হওয়ায় মীরসরাইয়েও জনপ্রিয় হচ্ছে ষ্ট্রবেরী চাষ। ষ্ট্রবেরী ফলের গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় এবং রস, জ্যাম, আইসক্রিম, মিল্ক শেকসহ শিল্পায়িত খাদ্য তৈরিতে ষ্ট্রবেরীর সুগন্ধ ব্যাপকভাবে ব্যবহার করা হয়।

কলেজে পড়াশোনার পাশাপাশি ২০১১ সাল থেকে ষ্ট্রবেরী চাষ শুরু মীরসরাইয়ে জাহেদ। পড়াশোনা ও পারিবারিক কারণে মাঝে কয়েক বছর নিয়মিত চাষ করতে না পারলেও চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে মাস্টার্স শেষ করে ফের ষ্ট্রবেরী চাষ শুরু করেন উপজেলার ১২নং খৈইয়াছড়া ইউনিয়নের পূর্ব খৈইয়াছড়া গ্রামের মোহাম্মদ জাহেদ। এলাকার যাকে এখন ষ্ট্রবেরী জাহেদ নামে নামে চিনে। উচ্চ শিক্ষা অর্জন করে চাকরির পিছে না ছুটে “দুর হোক বেকারত্ব- কৃষি হোক প্রধান অস্ত্র’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষিকে আদর্শ পেশা হিসেবে গ্রহণ করেন এই জাহেদ। তার এবার লাগানো ষ্ট্রবেরীর ফল বিক্রয় শুরু হয়েছে। জাহেদ চলতি মৌসুমে প্রায় আড়াই লাখ টাকার ষ্ট্রবেরী বিক্রয়ে আশাবাদী।

জাহেদ জানান, পুষ্টিগুণ সমৃদ্ধ ষ্ট্রবেরীর ভালো চাহিদা রয়েছে। আমাদের দেশে সচরাচর এই ফলের দেখা মেলে না। রাজশাহী থেকে চারা সংগ্রহ করে দুই ইউনিটে ১৫ শতক জমিতে ষ্ট্রবেরী চাষ করেন তিনি। চারা লাগানোর কিছুদিনের মধ্যে প্রমোসিস ব্লাইট ভাইরাসের আক্রমণে প্রায় ৫০ শতাংশ চারা নষ্ট হয়ে যায়। বাকি চারা থেকে উৎপাদন চলমান। চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত গাছগুলো থেকে ফল পাওয়া যাবে।

এখন পর্যন্ত ষ্ট্রবেরী চাষে তার খরচ হয়েছে প্রায় এক লাখ ত্রিশ হাজার টাকা। তিনি আশাবাদী চলতি মৌসুমে আড়াই থেকে তিন লাখ টাকার ষ্ট্রবেরী বিক্রি করতে পারবেন। চট্টগ্রাম শহর ও মীরসরাই সদর এবং অনলাইনে তিনি প্রতি কেজি ষ্ট্রবেরী বিক্রি করেন ১ হাজার থেকে ১২ শত টাকায়।
জাহেদ আরো জানান, ২০১১ সালে ষ্ট্রবেরী চাষে চট্টগ্রামে ৩ দিন এবং পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনজুরুল হোসেনের কাছে ৮ দিনের বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। আগামী বছর ৫০ শতক জমিতে ষ্ট্রবেরী চাষের পরিকল্পনা রয়েছে তার। মীরসরাইয়ের আবহাওয়া ষ্ট্রবেরী চাষের জন্য খুবই উপযোগী। ষ্ট্রবেরী চাষের ওপর বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে উদ্বুদ্ধ করার পরিকল্পনাও রয়েছে তার।

মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ বলেন, মীরসরাইয়ে ষ্ট্রবেরী চাষ হওয়ার কথা শুনেছেন। জাহেদসহ ষ্ট্রবেরী চাষে অন্য উদ্যোক্তারা চাইলে সরকারিভাবে তাদের সব সহযোগিতা করা আশ্বাস প্রদান করেন।